তৃতীয় প্রান্তিকে আয় বেড়েছে আমরা নেটওয়ার্কসের

চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইটি খাতের কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেডের। আর এই প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের তুলনায় বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে, চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ২৬ পয়সা, যা আগের বছর একই সময় ছিল এক টাকা ১ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় বেড়েছে ২৫ পয়সা। অন্যদিকে প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০২৩-মার্চ, ২০২৪) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬৪ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ২৫ পয়সা। অর্থাৎ প্রথম তিন প্রান্তিকের হিসাবে শেয়ারপ্রতি আয় ৩৯ পয়সা বেড়েছে। এছাড়া ২০২৪ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০ টাকা ৬৫ পয়সা, যা ২০২৩ সালের ৩০ জুনে ছিল ৩৮ টাকা ১১ পয়সা। প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৪ টাকা ৬২ পয়সা, আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৬১ পয়সা।

২০১৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৯২ কোটি ৯৮ লাখ টাকা। কোম্পানির রিজার্ভে আছে ১২০ কোটি ২ লাখ টাকা। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানিটির মোট ৯ কোটি ২৯ লাখ ৭৯ হাজার ৯১২টি শেয়ার রয়েছে। কোম্পানির মোট শেয়ারের ৩৩ দশমিক শূন্য চার শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের কাছে, ২০ দশমিক ৫৫ শতাংশ প্রাতিষ্ঠানিক এবং ৪৬ দশমিক ৪১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর ৩ দশমিক ৬৯ শতাংশ বা ১ টাকা ৪০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৩৯ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়, যার সমাপনী দরও ছিল ৩৯ টাকা ৩০ পয়সা। গতকাল কোম্পানিটির ১৭ লাখ ১৩ হাজার ৯৩০টি শেয়ার ২ হাজার ১৯৫ বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৬ কোটি ৮৭ লাখ ৯০ হাজার টাকা। দিনভর শেয়ারটির দর ৩৮ টাকা ৯০ পয়সা থেকে ৪১ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে। আর গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৩৬ টাকা ৬০ পয়সা থেকে ৮৭ টাকার মধ্যে ওঠানামা করে।

এদিকে ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬৪ পয়সা। আর ৩০ জুনে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৮ টাকা ১১ পয়সা। এছাড়া আলোচিত হিাসববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৬ টাকা ১৭ পয়সা। এর আগে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাবববছরের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৫ পয়সা। আর ৩০ জুন শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৬ টাকা ৭০ পয়সা। এছাড়া আলোচিত সময়ে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৮ টাকা ৫১ পয়সা। আর ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাবববছরেও পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস দিয়েছে। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ১৪ পয়সা। আর ৩০ জুন শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ৯ পয়সা। এছাড়া আলোচিত সময়ে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে পাঁচ টাকা ১৯ পয়সা।

এন এস