সৌদি আরবে জ্বালানি তেল রফতানি দ্বিগুণ বাড়িয়েছে রাশিয়া

ইউক্রেনে হামলার কারণে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি পায়নি রাশিয়ার জ্বালানি তেল খাতও। এ পরিস্থিতিতে বাজার পরিবর্তন করছে তেলসমৃদ্ধ দেশ। ভারত ও চীনের পর এবার সৌদি আরবে দ্বিগুণ বাড়িয়েছে জ্বালানি তেল রফতানি। খবর বিজনেস ইনসাইডার।

সৌদি আরব বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল উত্তোলক দেশ। কিন্তু আকর্ষণীয় দামের কারণে রুশ জ্বালানি তেলের প্রতি আকৃষ্ট হচ্ছেন মধ্যপ্রাচ্যের এ দেশের আমদানিকারকরা। তথ্য বলছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) রাশিয়া সৌদি আরবে ৬ লাখ ৪৭ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করে। গত বছরের একই সময় রফতানির পরিমাণ ছিল ৩ লাখ ২০ হাজার ব্যারেল। রাশিয়ান ও এস্তোনিয়ান বন্দর দিয়ে এসব তেল রফতানি করা হয়।

পশ্চিমা দেশগুলোর অভিযোগ, জ্বালানি তেলকে কূটনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া। এছাড়া ইউক্রেনে চলমান যুদ্ধের ব্যয়ও সামাল দেয়া হচ্ছে জ্বালানি আয় থেকে। এ কারণেই দেশটি থেকে জ্বালানি তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পশ্চিমা দেশুগলো যখন রাশিয়ার জ্বালানি খাত থেকে নির্ভরতা কমিয়ে আনছে, ঠিক সে সময় স্বেচ্ছায় রাশিয়ার ওপর নির্ভরতা বাড়াচ্ছে সৌদি আরব।

গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরব সফরে গেলেও দুই দেশের মধ্যে জ্বালানি তেল নিয়ে কোনো চুক্তি হয়নি। বিষয়টি পণ্যটির বাজারকে ফের ঊর্ধ্বমুখী চাপের মুখে ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে।