সূচক কমেছে ডিএসইতে

 

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে সূচক কমেছে ৩০ পয়েন্ট আর লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা সাড়ে ১১টায় সূচক ৪ পয়েন্ট কমে যায় এবং বেলা ১২টায় সূচক ১৭ পয়েন্ট কমে। বেলা ১টায় সূচক কমে ২৯ পয়েন্ট, বেলা ২টায় সূচক ২৮ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩০ পয়েন্ট কমে ৪ হাজার ৬৯১ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৪৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫ পয়েন্টে।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, এশিয়া ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল লিমিটেড, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জেনেক্সিল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স এবং স্টাইল ক্রাফটস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৪৮ পয়েন্ট কমে ৮ হাজার ৬৭০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৯৫ পয়েন্ট কমে ১২ হাজার ৪৬২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭১ পয়েন্ট কমে ১৪ হাজার ২৬৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনারবাংলা ইন্স্যুরেন্স, এমএল ডায়িং, সলভো কেমিক্যাল, আরামিট সিমেন্ট, মিথুন নিটিং, সিএপিএম বিডিবিএল এমএফ, এশিয়া ইন্স্যুরেন্স, রিজেন্ট টেক্সটাইল, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড এবং ইউনাইটেড এয়ার।