সমাজে দ্বা’ঈ ইলাল্লাহর অভাব প্রকট- আবুল কালাম আজাদ

আবুল কালাম আজাদ :

আজকের সমাজে দ্বা’ঈ ইলাল্লাহর অভাব প্রকট হয়ে দেখা দিয়েছে। খালেসভাবে আল্লাহর দিকে, রবুবিয়াতের, উলুহিয়াতের, কোরআনের দিকে, রাসুল তথা রেসালতের দিকে দাওয়াতের অভাব পরিলক্ষিত হচ্ছে।

কেউ নির্দিষ্ট কোন সংগঠনের, কোন ছিলছিলার, কোন পীরের, কোন তরিকার, কোন খানকার, কোন ছিল্লার বা মেহনতের, কোন ওরশের, কেউ সওয়াবের দাওয়াত নিয়ে ব্যস্ত আছি। আবার কেউ কেউ কোন কোন দেশের রাজ পরিবারের বৈধতা দেয়ার দাওয়াতে মগ্ন।কেউ কেউ ইকামতে দ্বীনের ব্যখ্যার দাওয়াতে ব্যস্ত। অথচ আল্লাহর যে জমিনে আল্লাহর বিধান রাষ্ট্রীয়ভাবে কায়েম নেই সে জমিনে আল্লাহর বিধান প্রতিষ্ঠার কাজ করা বা প্রচেষ্টা চালানো বা আন্দোলন করা ফরজের দিকে নিরলসভাবে দাওয়াত দেয়া হচ্ছেনা।

উপরোক্ত দাওয়াত কোন এস্তেমা বা মুনাজাত দ্বারা বা জসুনে জুলুস দ্বারা, কোন বিশাল মাহফিল দ্বারা বা দস্তারবন্দী মাহফিল দ্বারা বা কোন ওরশ অনুষ্ঠান দ্বারা বা দাওয়াতী পক্ষ বা অভিযান দ্বারা হক আদায় করে করা সম্ভব নয়। উপমহাদেশের একজন ইসলামী চিন্তাবিদ ও মুজাদ্দেদ সহীহ দ্বীনের দাওয়াতের জন্য ব্যক্তিগত টার্গেটের মাধ্যমে দাওয়াত দেয়াকে প্রাধান্য দিয়েছেন। আজকের সমাজে যে কয়জন ইকামতে দ্বীনের খাদেম বা সহীহ আক্বিদার দা’ঈ দেখা যায় তাঁরা প্রত্যেকেই ব্যক্তিগত দাওয়াতী টার্গেটের মাধ্যমেই দাওয়াত পেয়ে তৈরী হয়েছেন।

বর্তমান শিক্ষাব্যবস্হায়(স্কুল-কলেজ-মাদ্রাসা)একজন শিক্ষার্থীর পক্ষে উলুহিয়াত ও উলুহিয়াতের হক্ক, কোরআনের আলোচ্য বিষয়, ইকামতে দ্বীন, কলেমার মাধ্যমে কি সাক্ষ্য দিচ্ছেন, রাসুলের প্রতি ঈমান আনার তাৎপর্য ইত্যাদি বুঝা সম্ভব নয়। দাওয়াতে দ্বীনের উপর ব্যাপকসংখ্যক বই-পুস্তক সহজলভ্য হয়েছে। বাক্তিগত দাওয়াতী টার্গেট নিয়ে বই পড়িয়ে, সময় দিয়ে দ্বীনের সহীহ দাওয়াত দেয়া গেলে মানুষ ইসলাম বুঝবে। কেউ যদি দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনকে ফরজ মনে করে তবে তিনি দ্বীন প্রতিষ্ঠার কাজে আন্দোলনরত সংগঠনকে বেছে নিবে।

আল্লাহর রাসুলগনতো কোন সংগঠনের দিকে দাওয়াত দেননি। আল্লাহর দিকেই দাওয়াত দিয়েছেন। যারা দাওয়াত কবুল করেছেন তাদেরকেই সংঘঠিত করেছেন এবং পরে তারবিয়াতি কর্মসূচী হাতে নিয়েছেন। এভাবেই দ্বীন প্রতিষ্ঠার জানবাজ কর্মীবাহিনী তথা মুমিন তৈরী করেছেন এবং দ্বীনকে বিজয়ী করেছেন। এ পদ্ধতির বাইরে গেলে সেটা আর যাই হোকনা কেন দ্বীনি আন্দোলন হবেনা।

আসুন না আমরা দ্বা’ঈ ইলাল্লাহর কাজে মনোনিবেশ করি।

 

লেখক : আবুল কালাম আজাদ

অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক, তাকাফুল ইন্স্যুরেন্স লিমিটেড।