বললেন পররাষ্ট্রমন্ত্রী
‘ভুটানের সঙ্গে বিদ্যুৎ আমদানি চুক্তি আপাতত হচ্ছে না’

ভুটানে অপেক্ষাকৃত কম খরচে উৎপাদিত জলবিদ্যুৎ আমদানির বিষয়টি নিয়ে বেশ কয়েক বছর ধরেই আলোচনা চলে আসছে। এরইমধ্যে বাংলাদেশ সফরে রয়েছেন দেশটির রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। রাজার সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, ‘রাজার এ সফরের সময়ে দেশটির সঙ্গে বাংলাদেশের জলবিদ্যুৎ আমদানি চুক্তি সই হচ্ছে না।’

আজ সোমবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে রাজার সঙ্গে ড. হাছান মাহমুদের এ বৈঠক হয়। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, এখনই জলবিদ্যুৎ চুক্তি সই হবে না। এ বিষয়ে আমাদের আরেকটু কাজ বাকি রয়েছে। দুই দেশের মধ্যে আলোচনা করে এগুলো ঠিক করতে হবে। আমরা আশা করছি, খুব শিগগিরই আমরা একটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে পারব।

অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে রাজার দ্বিপক্ষীয় বৈঠকের পর অন্যান্য বিষয়ে দুই দেশের মধ্যে তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

রাজার সঙ্গে বৈঠকের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভুটান অত্যন্ত পরিচ্ছন্ন ও সুন্দর দেশ। এটি দেখলেই ইউরোপের কোনো দেশের মতোই মনে হয়। আমাদের দেশের মানুষ যাতে সড়কপথে সহজে দেশটিতে যেতে পারে, সে বিষয়েও আলোচনা হয়েছে।

এর আগে আজ সকালে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুককে ঢাকায় আসেন। তাঁকে ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তাঁর স্ত্রী ড. রেবেকা সুলতানা বিমানবন্দরে অবতরণের পরপরই ভুটানের রাজা ও রানি জেৎসুন পেমাকে ফুলেল শুভেচ্ছা জানান।