রাইট শেয়ার ইস্যুর বিষয়ে অনুমোদন দেয়নি বিএসইসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান এবি ব্যাংক লিমিটেডের রাইট শেয়ার ইস্যুর বিষয়ে অনুমোদন দেয়নি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংকটির বর্তমান আর্থিক পরিস্থিতি ও গত কয়েক বছরে শেয়ারহোল্ডারদের দেয়া লভ্যাংশের বিষয়টি বিবেচনায় নিয়ে রাইট শেয়ার ইস্যুর অনুমোদন দেয়নি সংস্থাটি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য জানা গেছে।

এর আগে গত এপ্রিল মাসে অনুষ্ঠিত এবি ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি শেয়ারহোল্ডারদের অনুমোদনও পায়। মূলধন ভিত্তি শক্তিশালী করতে রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নেয় এবি ব্যাংকের পরিচালনা পর্ষদ। ব্যাংকটির পরিচালনা পর্ষদ সভায় ছয়টি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত অনুমোদন করা হয়। সেই সঙ্গে ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে ব্যাংকটি। ২০২০ হিসাব বছরে ঘোষিত বোনাস লভ্যাংশ রেকর্ড ডেটে বিতরণের পর যে পরিমাণ শেয়ার হবে তার বিপরীতে রাইট শেয়ার ইস্যু করতে চেয়েছিল ব্যাংকটি।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল এবি ব্যাংক। ২০১৮ ও ২০১৭ হিসাব বছরে কোনো লভ্যাংশ দেয়নি এবি ব্যাংক। ২০১৬ হিসাব বছরে ১২ দশমিক ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি।