বিএনপির ৫০০ জনকে আসামি করে মামলা
মুক্তিযোদ্ধা দলের সভাপতি গ্রেফতার

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুপ্রিম কোর্টের সামনে বিক্ষোভকারী জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনায় পাঁচশ’ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ ঘটনায় গাড়ি ভাঙচুর ও পুলিশের ওপর হামলার অভিযোগে সংগঠনটির সভাপতি বিএনপি নেতা ইশতিয়াক আজিজ উলফাতকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দিনগত রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করা হয়।

ডিএমপির রমনা জোনের ডিসি সাজ্জাদুর রহমান জানান, এসআই মতিউর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় করা এ মামলায় উলফাতকে গ্রেফতার দেখানো হয়েছে।

শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) আরিফুর রহমান বলেন, ১৫ থেকে ২০ জনের নাম উল্লেখ করে বাকিদের অজ্ঞাতনামা হিসেবে ৫০০ জনকে মামলায় আসামি করা হয়েছে। তাদের বিরুদ্ধে সরকারি কাজে বাধা দেওয়া, অগ্নিসংযোগ ও গাড়ি ভাঙচুরের অভিযোগ আনা হয়েছে।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান বলেন, উলফাত যুক্তরাষ্ট্র যাচ্ছিলেন। রাত পৌনে ২টার দিকে তাকে বিমানবন্দর থেকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

মঙ্গলবার দুপুরে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের উদ্যোগে কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে যে সমাবেশ হয় তাতে উলফাত সভাপতিত্ব করছিলেন।

সমাবেশের পর তার নেতৃত্বে একটি মিছিল হাই কোর্টের দিকে যাওয়ার সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। বিক্ষোভকারীর বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। বিক্ষোভকারীরা ঢিল ছুড়লে মৎস্য ভবনের দিকে পুলিশ টিয়ার শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।