এক লাখ ৬০ হাজার টন সার কিনবে সরকার

 

কৃষিকাজের জন্য এক লাখ ৬০ হাজার টন এমওপি এবং বাল্ক গ্রানুলার ইউরিয়া সার কিনবে সরকার। এর মধ্যে এক লাখ টন এমওপি এবং বাকি ৬০ হাজার টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সার। এগুলোসহ মোট তিন হাজার ৪৭১ কোটি ৫৬ লাখ ৮৪ হাজার টাকা ব্যয়ে ১২টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

মাহবুব খান জানান, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে দশম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করবে সরকার। প্রতি টন সারের দাম ৬৩৬.১৭ মার্কিন ডলার। সে হিসেবে ৩০ হাজার টন গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে বাংলাদেশি মুদ্রায় ২০১ কোটি ৭৪ লাখ ৮৫ হাজার ৯২১ টাকা।

কর্ণফুলী ফার্টিলাইজার কম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে অষ্টম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কাফকোর সঙ্গে চুক্তি অনুযায়ী সারের দাম নির্ধারণ করা হয় ৬০২.৩৭৫ ডলার। সে হিসেবে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সারের দাম পড়বে এক কোটি ৮০ লাখ ৭১ হাজার ২৫০ ডলার বা ১৯১ কোটি তিন লাখ ১১ হাজার ৮৩৭ টাকা। সভায় টেবিলে উত্থাপিত কৃষি মন্ত্রণালয়ের একটি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কৃষি মন্ত্রণালয় বেলগ্রেড থেকে এক লাখ টন এমওপি সার আমদানি করবে। প্রতি টন সারের দাম পড়বে ৮৫৪ ডলার বা ৯০৬ কোটি ৬৯ লাখ টাকা।