মুনাফা থেকে লোকসানে গোল্ডেন হারভেস্ট

সর্বশেষ সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারপ্রতি ৭২ পয়সা সমন্বিত লোকসান হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। যেখানে এর আগের ২০১৯-২০ হিসাব বছরে শেয়ারপ্রতি ৪ পয়সা সমন্বিত আয় হয়েছিল কোম্পানিটির। গতকাল অনুষ্ঠিত সভায় ২০২০-২১ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করেছে কোম্পানিটির পর্ষদ।

২০২০-২১ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৩ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ ঘোষণা করেছে গোল্ডেন হারভেস্ট এগ্রোর পর্ষদ। এর আগে কোম্পানিটি আলোচ্য হিসাব বছরের জন্য ২ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছিল। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ১৯ পয়সায়। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে এ বছরের ৩০ ডিসেম্বর সকাল ১০টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেয়ার ঘোষণা দিয়েছিল গোল্ডেন হারভেস্ট। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে গোল্ডেন হারভেস্ট। এর মধ্যে ৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ।

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত গোল্ডেন হারভেস্ট এগ্রোর অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২১৫ কোটি ৮০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১০৮ কোটি ১৭ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ২১ কোটি ৫৮ লাখ ৩৭ হাজার ৬২২। এর মধ্যে ৩২ দশমিক ৮৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া ৩৭ দশমিক ৮৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৯ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ২৯ দশমিক ১৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত বৃহস্পতিবার গোল্ডেন হারভেস্ট এগ্রোর শেয়ার সর্বশেষ ১৭ টাকা ৮০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৩ টাকা ৭০ পয়সা ও ২৪ টাকা ৫০ পয়সা।