বাংলাদেশে সৌদি বিনিয়োগ বাড়াতে চুক্তি

 

সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী খালিদ আল ফালিহ ও সৌদি সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান চুক্তিতে সই করেন।

বাংলাদেশে সৌদি বিনিয়োগ বাড়াতে দুদেশের মধ্যে সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) বিষয়ক সমঝোতা চুক্তি সই হয়েছে।

বৃহস্পতিবার রিয়াদের বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ সম্মেলন চলাকালে এই চুক্তি হয়।

সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী খালিদ আল ফালিহ ও সৌদি সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান চুক্তিতে সই করেন।

এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টার অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চুক্তি সই শেষে স্কাই নিউজ, ব্লুমবার্গ, আরব নিউজ, সৌদি প্রেস এজেন্সিসহ বিভিন্ন গণমাধ্যমে সাক্ষাতকারে সালমান এফ রহমান বলেন, ‘এই সমঝোতা স্মারক সইয়ের ফলে বাংলাদেশের অবকাঠামো, চিকিৎসা, পর্যটনসহ বিভিন্ন খাতে সৌদি বিনিয়োগ বৃদ্ধি পাবে।’

বাংলাদেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ রয়েছে বলে উল্লেখ করে তিনি সৌদি আরবের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্ব ও যুগোপযোগী চিন্তাধারায় বাংলাদেশে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনীয় সংস্কার সাধিত হয়েছে। বাংলাদেশ আজ বিদেশি বিনিয়োগের একটি আদর্শ স্থান বলে বিবেচিত হচ্ছে।’

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী কোনো সৌদি কোম্পানি অগ্রাধিকারমূলক সহায়তা চাইলে সর্বাত্মক সহযোগিতা করা হবে বলে জানান সালমান এফ রহমান।

গত ১৯ সেপ্টেম্বর সালমান এফ রহমান সৌদি বিনিয়োগ বিষয়কমন্ত্রী খালিদ আল ফালিহের সাথে বৈঠককালে বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে সরকারি-বেসরকারি অংশীদারত্ব বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরের অনুরোধ জানিয়েছিলেন।

সে সময় সৌদি বিনিয়োগ বিষয়কমন্ত্রী এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছিলেন।