নতুন বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন পেল কনফিডেন্স সিমেন্টের সহযোগী

গ্যাস/আর-এলএনজিভিত্তিক ৬৬০ মেগাওয়াট সক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন পেয়েছে কনফিডেন্স পাওয়ার হোল্ডিংসের নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। কনসোর্টিয়ামভুক্ত অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক জিই ক্যাপিটাল ইউএস হোল্ডিংস ইনকরপোরেশন, কনফিডেন্স পাওয়ার লিমিটেড ও ইলেকট্রোপ্যাক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কম্বাইন্ড সাইকেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি চট্টগ্রামের মিরসরাইয়ে স্থাপন করা হবে।

নতুন এ বিদ্যুৎকেন্দ্রের লেটার অব ইনটেন্ট (এলওআই) পাওয়ার বিষয়টি গতকাল মূল্যসংবেদনশীল তথ্য (পিএসআই) হিসেবে জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কনফিডেন্স সিমেন্ট লিমিটেড। বাণিজ্যিক উৎপাদন শুরুর পর থেকে ২২ বছরের জন্য এ কেন্দ্র থেকে বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) করা হয়েছে। বিদ্যুৎকেন্দ্রটির ৬২ শতাংশ শেয়ার রয়েছে কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেডের কাছে। এছাড়া জিই ক্যাপিটাল ইউএস হোল্ডিংস ইনকরপোরেশনের ২০ শতাংশ, কনফিডেন্স পাওয়ার লিমিটেডের ৯ শতাংশ এবং ইলেকট্রোপ্যাক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৯ শতাংশ শেয়ার রয়েছে। তালিকাভুক্ত কনফিডেন্স সিমেন্টের সহযোগী কোম্পানি হচ্ছে কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেড। কনফিডেন্স সিমেন্টের কাছে কনফিডেন্স পাওয়ার হোল্ডিংসের ৩৬ শতাংশ শেয়ার রয়েছে।

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কনফিডেন্স সিমেন্টের আয় হয়েছে ১৮৪ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১৭৮ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪৫ কোটি ১২ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৫১ কোটি ৮৩ লাখ টাকা। প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৭৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬ টাকা ৯৬ পয়সা।

 

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল কনফিডেন্স সিমেন্টের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১২১ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৯৮ টাকা থেকে ১৬৭ টাকা ৮০ পয়সায় মধ্যে ওঠানামা করেছে।