আগে পরীক্ষার্থীদের টিকা

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে ১৪ নভেম্বর। এর আগেই সব পরীক্ষার্থীদের কোভিড-১৯ টিকা দিয়ে দেওয়ার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (১ নভেম্বর) সকালে রাজধানীর মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ঢাকা শহরে ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের কোভিড-১৯ টিকাদান কার্যক্রম উদ্বোধন করা হয়। সেখানে তারা একথা জানান।

১৪ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হচ্ছে। এর আগে সারাদেশের শিক্ষার্থীদের টিকার আওতায় আনা সম্ভব কিনা, এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা আজকে ঢাকা শহরে শিশুদের টিকা দেওয়ার কার্যক্রম শুরু করলাম এবং আশা করি প্রাথমিক পর্যায়ে আমরা প্রতিদিন ৮টি স্কুলে ৫ হাজার করে মোট ৪০ হাজার শিক্ষার্থীকে টিকা দিতে পারবো। এটি পর্যায়ক্রমে অন্যান্য জেলা এবং উপজেলাতে যাবে। কাজেই ১৪ তারিখের আগে সব শিক্ষার্থীকে টিকা দিতে পারবো, এটা আমরা বলতে পারি না। তবে আমাদের চেষ্টা থাকবে যাদের আগে টিকা দেওয়া প্রয়োজন, তাদের আগে দেওয়ার। তবে ১৪ তারিখের আগে অনেকেই পেয়ে যাবেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমরা স্কুল ভিত্তিক টিকা দিচ্ছি। সব স্কুল থেকে আমাদের এই কেন্দ্রগুলোতে আসবে। আমরা প্রথমে পরীক্ষার্থীদেরকে আমরা টিকা দেওয়ার চেষ্টা করবো। তবে যেহেতু আমরা স্কুল ধরে ধরে টিকা দিয়ে দেওয়ার চেষ্টা করছি, সেখানে পরীক্ষার্থীরাও থাকবে, অন্য শিক্ষার্থীরাও থাকবে। তবে সব পরীক্ষার্থীকে আমরা ১৪ তারিখের আগেই টিকা দিয়ে দিতে পারবো। এমন নিশ্চয়তা কিন্তু আমরা দিতে পারছি না। কিন্তু আমরা চেষ্টা করবো তাদেরকে আগে আগে দিয়ে দেওয়ার।