রপ্তা‌নি তহবিলের ঋণের বাড়‌তি সু‌বিধা মিল‌বে ডিসেম্বর পর্যন্ত

বাংলাদেশ ব্যাংকের এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড (রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফ) থেকে ঋণ নেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। এ তহ‌বি‌লের ব‌র্ধিত সু‌বিধায় ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ বিতরণ করতে পারবে ব্যাংক।

একই সঙ্গে এ ফান্ড থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নিতে পারবেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) গ্রাহক। আগে এর ঋণ সীমা ছিল ২৫ মিলিয়ন মার্কিন ডলার।

মঙ্গলবার (১৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। সার্কুলারে বলা‌ হ‌য়, বিটিএমএ ও বিজিএমইএর সদস্য প্রতিষ্ঠানের অনুকূলে ইডিএফের বর্ধিত ঋণ সীমা ৩০ মিলিয়ন ডলার চল‌তি বছ‌রের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়কালের জন্য বলবত করা হয়েছে। বিটিএমএ ও বিজিএমইএর সদস্য প্রতিষ্ঠানের অনুকূলে ইডিএফের ঋণের সীমা কোভিড অতিমারির প্রেক্ষাপটে ২৫ মিলিয়ন ডলার থেকে ৩০ মিলিয়ন মিলিয়ন ডলারে উন্নীত করা হয়েছে।

একই দিনে জারি করা অপর একটি সার্কুলারে বলা হয়েছে, রপ্তানি আয় কিংবা সংরক্ষিত বৈদেশিক মুদ্রা দ্বারা ইডিএফ ঋণের দায় পরিশোধ করতে হবে। যেসব প্রতিষ্ঠানের অনুকূলে জুলাই ১৯, ২০২২ থেকে ছাড়কৃত ইডিএফ ঋণের দায় ঋণ সৃষ্টির মাধ্যমে পরিশোধ করা হবে সেসব প্রতিষ্ঠান পরবর্তীতে ইডিএফ ঋণ সুবিধা পাবে না বলে সার্কুলারে নির্দেশনা দেওয়া হয়েছে।