প্রধানমন্ত্রীর দেখা না পেলে রাতে রাস্তায় প্রতিবন্ধী স্কুলের শিক্ষকরা

প্রধানমন্ত্রীর দেখা না পেয়ে শাহবাগের সড়কে অবস্থান নিয়েছেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা। প্রতিবন্ধীদের বিদ্যালয়গুলোকে এমপিওভুক্তির দাবিতে ১১ অক্টোবর দুপুর সাড়ে ১২টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশে বিদ্যালয়ের শিক্ষকরা শান্তিপূর্ণ যাত্রা শুরু করলে পুলিশ তাদেরকে বাধা দেয়। তখন থেকে তারা শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান করছেন। প্রধানমন্ত্রীর দেখা না পাওয়া পর্যন্ত শাহবাগেই অবস্থান করবেন বলে ঘোষণা দিয়েছেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা।

সোমবার রাতে দেখা গেছে, আন্দোলনরত শিক্ষকরা কেউ কেউ নিজেদের ব্যানার বিছিয়ে রাস্তায় শুয়ে আছেন, কেউবা বসে আছেন।

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির সমন্বয়ক আরিফুর রহমান অপু এই ঘোষণা দেন।  আরিফুর রহমান অপু বলেন, ‘প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাওয়ার জন্য আমাদের কাছ থেকে সোমবার দুপুরে  তিন সদস্যের নাম নিয়েছে শাহবাগ থানার পুলিশ। এরপর  পরবর্তী করণীয় তারা আমাদেরকে সম্পর্কে জানাবেন বললেও পর্যন্ত কিছুই জানায়নি।

তিনি বলেন, ‘সারাদেশে প্রায় ২ হাজার ৬৯৭টি প্রতিবন্ধী স্কুল রয়েছে। স্কুলগুলোর সঙ্গে প্রায় ৬০-৭০ হাজার শিক্ষক-কর্মচারী সম্পৃক্ত রয়েছেন এই স্কুলগুলোতে প্রায় ৬ লাখ শিক্ষার্থী পড়াশোনা করে। স্কুলগুলোতে বৃত্তিমূলক শিক্ষা দেওয়া হয়।’

তিনি জানান, এখানে ৮শ’র বেশি বিদ্যালয়ের প্রতিনিধি রয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাওয়ার আগ পর্যন্ত আমরা শাহবাগেই অবস্থান করবো।