প্রতিকূলতায় দেশের পারিবারিক ব্যবসা

 

কোনো পারিবারিক ব্যবসা তৃতীয় প্রজন্মের বেশি টিকে থাকে না।  বাংলাদেশের বড় শিল্পপ্রতিষ্ঠানগুলোর ৭৩ দশমিক ৬ শতাংশই পারিবারিক ব্যবসা। কিন্তু অনেক প্রতিকূলতা মোকাবেলা করেই দেশের পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে এগোতে হচ্ছে।

বৈশ্বিক পরামর্শক প্রতিষ্ঠান ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিটের সঙ্গে যৌথভাবে ‘চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিজ অব ফ্যামিলি বিজনেস’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

পারিবারিক ব্যবসার চ্যালেঞ্জ নিয়ে এক আলোচনা সভায় এ কথা জানান বক্তারা।

এমসিসিআইয়ের গুলশান কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. গিরিস বাগালে। এতে অংশ নেন এমসিসিআই সহসভাপতি গোলাম মইনুদ্দিন, সাবেক সভাপতি আনিস উদ দৌলা, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি সালাহউদ্দিন কাসেম খান, এফবিসিসিআই সাবেক সভাপতি মীর নাসির, ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিটের দক্ষিণ এশীয় প্রধান এবং ভাইস প্রেসিডেন্ট সিদ্ধার্থ বিশ্বাস ও এমসিসিআই সেক্রেটারি জেনারেল ফারুক আহমেদ।

অনুষ্ঠানে সূচনা বক্তব্যে দেশের পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানগুলোর চ্যালেঞ্জের বিষয়ে আলোকপাত করেন এমসিসিআই সহসভাপতি গোলাম মইনুদ্দিন। তিনি বলেন, দক্ষতা, সৃজনশীলতা, অভ্যন্তরীণ প্রতিযোগিতা, মূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি ও কাঁচামাল সংকট পারিবারিক ব্যবসার জন্য চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। নানা প্রতিকূলতা সত্ত্বেও বৈশ্বিক গড় হারের তুলনায় বাংলাদেশের পারিবারিক ব্যবসার প্রবৃদ্ধি বেশি। স্কয়ার গ্রুপ, ট্রান্সকম গ্রুপ, এসিআই গ্রুপ, রহিমআফরোজ, অ্যাপেক্স গ্রুপ পারিবারিক ব্যবসায় ভালো উদাহরণ তৈরি করেছে।

ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট সাউথ এশিয়া মিডল ইস্ট লিমিটেডের সহসভাপতি ও দক্ষিণ এশীয় প্রধান সিদ্ধার্থ বিশ্বাস প্রথমে সংগঠনের কার্যক্রমের ওপর সংক্ষিপ্ত আলোচনা তুলে ধরেন। বাংলাদেশ বৈশ্বিক অর্থনীতিতে প্রভাবশালী হয়ে উঠছে উল্লেখ করে তিনি বলেন, এখন একমুখী শিল্পায়ন থেকে সরে এসে নানান শিল্পের প্রসার ঘটানোর সময় এসেছে। তৈরি পোশাক শিল্পের ওপর নির্ভরশীলতা কমিয়ে অন্যান্য শিল্পের ওপর নজর দিতে হবে।

মূল প্রবন্ধে ড. গিরিস বাগালে উল্লেখ করেন, পারিবারিক ব্যবসা টেকসই করার ক্ষেত্রে বেশকিছু বিষয় নির্ভর করে। এর মধ্যে রয়েছে মালিকের মৃত্যু, ব্যবসায় উত্তরাধিকারদের একটা অংশের অনাগ্রহ ও পরিবারের পরবর্তী প্রজন্মের সদস্যদের ব্যবসায় সংশ্লিষ্টতা। বৈশ্বিক ও স্থানীয় প্রেক্ষাপটে পারিবারিক ব্যবসার চ্যালেঞ্জের বিষয়ে আলোকপাতকালে তিনি নেতৃত্ব, উত্তরাধিকার পরিকল্পনা, সম্পদ ব্যবস্থাপনা, পারিবারিক সম্পর্ক, পেশাজীবীদের ভূমিকার বিষয়গুলো উল্লেখ করেন।

তিনি বলেন, কোনো পারিবারিক ব্যবসা তৃতীয় প্রজন্মের বেশি টিকে থাকে না। এ অবস্থায় সফলতা নিশ্চিত করতে পারিবারিক ব্যবসার ক্ষেত্রে বিদ্যমান জটিলতা ও নানা ধরনের কৌশলের বিষয়গুলো সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন, যে সমস্যাটা অপারিবারিক ব্যবসার ক্ষেত্রে নেই। এছাড়া পারিবারিক ব্যবসায় সফলতার জন্য সুস্পষ্ট উত্তরাধিকার পরিকল্পনা ও উপদেষ্টা পরিষদ নিশ্চিতকরণের সুপারিশ করেন তিনি।