ধাতব পণ্যের মজুদ উন্মুক্ত করল চীন

চীন বিশ্বের শীর্ষ ধাতব পণ্য ব্যবহারকারী। দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান ও উৎপাদকদের নিলামের মাধ্যমে ধাতব পণ্য ক্রয়ের সুযোগ দিচ্ছে। এর মধ্যে সর্বশেষ নিলামে ৩০ হাজার টন তামা, ৭০ হাজার টন অ্যালুমিনিয়াম ও ৫০ হাজার টন দস্তা বিক্রি করা হয়। অনলাইন প্লাটফর্মে এ নিলামের আয়োজন করে রাষ্ট্রয়ত্ত প্রতিষ্ঠান চীন মিনমেটাল করপোরেশন ও নরিনকো।

চতুর্থবারের মতো সরকারি মজুদ থেকে নিলামের মাধ্যমে স্থানীয় বাজারে ধাতব পণ্য বিক্রি করেছে চীন। সর্বশেষ শনিবার ১৫০ টন শিল্প ধাতুর রাষ্ট্রীয় মজুদ উন্মুক্ত করা হয়। মূলত সরবরাহ সংকট মোকাবেলা ও পণ্যের ক্রমবর্ধমান মূল্যে লাগাম টানতে মজুদ উন্মুক্ত করছে দেশটি।

সাধারণত প্রতিবার ১০০-২৫০ টন ধাতব পণ্য নিলামে তোলা হয়। সর্বশেষ নিলামের তথ্য নিশ্চিত করে চীনের ন্যাশনাল ফুড অ্যান্ড স্ট্র্যাটেজিক রিজার্ভস অ্যাডমিনিস্ট্রেশন এক বিবৃতিতে জানায়, বাজারে সরবরাহ, চাহিদা এবং দামের ওপর ভিত্তি করে অদূরভবিষ্যতেও মজুদ উন্মুক্ত করার ধারা অব্যাহত রাখবে প্রতিষ্ঠানটি।

তবে মজুদ প্রতিষ্ঠানটি বিবৃতিতে নিলামে অংশ নেয়া বিজয়ী প্রতিষ্ঠান ও কি দামে কোন ধাতব পণ্য বিক্রি হয়েছে সে তথ্য প্রকাশ করেনি। যেসব প্রতিষ্ঠান অনলাইনে নিলাম আয়োজন করে তাদের ওয়েবসাইটেও এ-সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

মজুদ প্রশাসন জানায়, চলতি বছরের এ পর্যন্ত চীন সব মিলিয়ে ৫ লাখ ৭০ হাজার টন ধাতব পণ্য নিলামের মাধ্যমে স্থানীয়ভাবে বিক্রি করে। গত এক দশকেও চীন রাষ্ট্রীয় মজুদ থেকে ধাতব পণ্য বিক্রি করেনি।