চার নভেম্বর আরো ২২টি মিটারগেজ কোচ আসছে : রেলমন্ত্রী

 

অর্থবাংলা : রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশবাসীকে স্বল্পমূল্যে , নিরাপদ ও আরামদায়ক এবং সহজলোভ্য, পরিবেশবান্ধব পরিবহন সুবিধা দিতে আরও নতুন কোচ আমদানি করছে রেলপথ মন্ত্রণালয়। মন্ত্রী জানান, এরই ধারাবাহিকতায় তৃতীয় ধাপে ইন্দোনেশিয়া থেকে ২২টি মিটারগেজ কোচ বাংলাদেশে এসে পৌঁছাবে আগামী ৪ নভেম্বর সোমবার।

রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ বা কোচ সংগ্রহ প্রকল্প দপ্তর সূত্রে জানা যায়, এ প্রকল্পের আওতায় কয়েকধাপে ২০০টি মিটারগেজ কোচ আমদানি করা হচ্ছে ইন্দোনেশিয়া থেকে। ইতোমধ্যে প্রকল্পের আওতায় প্রথম ও দ্বিতীয় ধাপে ৪৮টি মিটারগেজ কোচ বাংলাদেশে এসে পৌঁছেছে।

সদ্য আসা এসব কোচের মধ্যে ১৪টি কোচ দিয়ে চলছে ঢাকা-কুড়িগ্রাম রুটে আন্তঃনগর ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’। বাকি ৩৬টি মিটারগেজ কোচ দিয়ে উত্তরাঞ্চলগামী রংপুর এক্সপ্রেস ও লালমনি এক্সপ্রেসের পুরাতন কোচগুলো পরিবর্তন করে নতুন মিটারগেজ কোচ স্থাপন করা হয়েছে। একইসাথে তৃতীয় ধাপে আরও ২২টি মিটারগেজ কোচ আগামী সপ্তাহে বাংলাদেশে এসে পৌঁছাবে।

ইন্দোনেশিয়া থেকে আমদানি করা প্রতিটি মিটারগেজ কোচের মূল্য ৩.০৩ কোটি টাকা এবং প্রতিটি ব্রডগেজ কোচের মূল্য ৪.২২ কোটি টাকা।

প্রকল্পের সংশ্লিষ্টরা বলেন, তৃতীয় ধাপে আমদানি করা মিটারগেজের ২২টি কোচ ইতিমধ্যেই ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে। আগামী ৪ নভেম্বর বাংলাদেশে এসে সেগুলো পৌঁছাবে। আগের কোচের মতো এগুলো সবুজ ও সাদা রঙের হবে। আমদানি করা এসব কোচ দেশে আসার পরে ওয়ার্কশপের কাজ শেষ করে নির্দিষ্ট রুটে নামানো হবে।

রেলপথ মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, নতুন ২২টি কোচ কোন রুটে বরাদ্দ দেওয়া হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। এসব কোচ দেশে পৌঁছানোর পরে বিষয়টি চূড়ান্ত হবে। যেসব রুটের কোচ অনেক পুরনো হয়ে গেছে সেসব রুটের নতুন আমদানি করা কোচগুলো যুক্ত করা হতে পারে।

এর আগে আলাদা ব্রডগেজ কোচ সংগ্রহ প্রকল্পের আওতায় ৫০টি ব্রডগেজ কোচ আমদানি করা হয় ইন্দোনেশিয়া থেকে। যা এর মধ্যেই বাণিজ্যিকভাবে বিভিন্ন রুটে চলাচল করছে। আমদানি করা ব্রডগেজ কোচ দিয়ে তিনটি রুটে পঞ্চগড় এক্সপ্রেস, বেনাপোল এক্সপ্রেস ও বনলতা এক্সপ্রেস চালানো হচ্ছে।