উৎসে করের টাকা জমা হবে স্বয়ংক্রিয়ভাবে

 

উৎসে আয়কর কাটা ও সংগ্রহের ব্যবস্থা এখন স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। এ জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইলেকট্রনিক ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স (ইটিডিএস) পদ্ধতি চালু করেছে। নতুন এই ওয়েবসাইটের মাধ্যমে উৎসে কর পরিশোধকারী অথবা কর্তনকারী নিবন্ধন করে স্বয়ংক্রিয় ব্যবস্থায় কর দিতে পারবেন।

বুধবার ইটিডিএসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এনবিআরের সম্মেলনকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এটির উদ্বোধন করেন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব আবদুর রউফ তালুকদার। এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এনবিআর যে আয়কর সংগ্রহ করে তার ৬০ ভাগ আসে উৎসে কর থেকে। গত ২০১৯-২০ অর্থবছরে আয়কর খাতে মোট সংগ্রহ হয়েছে ৮৫ হাজার কোটি টাকা। এর মধ্যে ৫১ হাজার কোটি টাকা এসেছে উৎসে কর থেকে। আয়কর আইনের ৩৪টি ধারায় উৎসে কর কাটার বিধান রয়েছে। তবে একেক ধারায় একেক হারের উল্লেখ রয়েছে। এই কার্যক্রম হাতে–কলমে (ম্যানুয়ালি) করা বেশ কঠিন এবং এর তদারকিও প্রায় অসম্ভব।

অনুষ্ঠানে আরও বলা হয়, প্রত্যেক উৎসে কর কর্তনকারী প্রতিষ্ঠানকে ২টি অর্ধবার্ষিকী রিটার্ন ও ১২টি মাসিক বিবরণী জমা দিতে হয়। স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু হওয়ায় এসব কর্মযজ্ঞ সহজ হবে।

এনবিআরের সদস্য (আয়কর নীতি) আলমগীর হোসেন অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন। এ ছাড়া উপকর কমিশনার আরিফুল হক কীভাবে এই পদ্ধতি কাজ করে, তা তুলে ধরেন।