অবৈধ বিও বন্ধে সময় বাড়ালো বিএসইসি

বিভিন্ন বিও হিসাব যারা ব্যবহার করছে একই জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর ও ব্যাংক অ্যাকাউন্ট দিয়ে তাদের তালিকা প্রস্তুত করে কমিশনে জমা দেওয়ার সময় আবারো বাড়ানো হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে মধ্যে সকল ডিপোজিটরি অংশহগ্রহনকারীদের (ডিপি) চূড়ান্ত তালিকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭০৪তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একই জাতীয় পরিচয়পত্র নাম্বর, একই মোবাইল নাম্বার এবং একই ব্যাংক হিসাব নাম্বার কিছু ক্ষেত্রে বিভিন্ন বিও হিসাব ব্যবহার করা বিষয়ে গত ২০ জুন, ২০১৯ ইং তারিখের ৬৯০ তম কমিশন সভায় ডিপোজিটরি অংশগ্রহনকারী (ডিপি) জন্য একটি সার্কুলার ইস্যু করা হয়েছিলো।

উক্ত সার্কুলারে এই ধরণের ব্যাত্যয় থাকলে ডিপোজিটরি অংশহগ্রহনকারীদের (ডিপি) তা সংশোধন করতে বলা হয়েছিলো। কমিশন সভার উক্ত সংশোধন করার সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

কিন্তু এ সময়ের মধ্যে অনেক ডিপি (ডিপোজেটরি পার্টিসিপেন্ট) সে তালিকা তৈরি করতে পারেনি। পরবর্তীতে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন সময় বৃদ্ধির জন্য আবেদন করলে কমিশন ২১ অক্টোবর পর্যন্ত সময় বাড়িয়ে দেয়। কিন্তু এ সময়ের মধ্যেও ডিপিগুলো চূড়ান্ত তালিকা জমা দিতে ব্যর্থ হয়েছে।

যে কারণে এই সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।